,

এসি কেনার কথা ভাবছেন? যা জেনে রাখা জরুরি

সময় ডেস্ক : গরমের তীব্রতা প্রতিদিনই বাড়ছে। প্রচণ্ড গরম থেকে স্বস্তি পেতে অনেকেই এসি কেনার দিকে ঝুঁকছেন। এসি কেনার আগে কয়েকটি কথা মাথায় রাখা দরকার। এতে বিদ্যুতের খরচ কম হবে। সেই সঙ্গে এসি টেকসইও হবে। এসি কেনার আগে যেসব বিষয় মাথায় রাখবেন-
ঘরের আকার : নতুন এসি কেনার সময় অবশ্যই ঘরের আকার বিবেচনা করুন। আপনার ঘরের আকার ১০০ থেকে ১২০ বর্গ ফুট হলে ১ টন এসি কিনতে পারেন। আপনার ঘর এর চেয়ে বড় হলে, দেড় থেকে ২ টন এসি আপনার ঘরের জন্য ভালো হবে। নাহলে এসির উপর চাপ পড়বে।
উইন্ডো নাকি সিপ্লট এসি : উইন্ডো এসির তুলনায় সিপ্লট এসি-তে অনেক বেশি বৈশিষ্ট্য থাকে। তবে সিপ্লট এসির দামও বেশি। সিপ্লট এসি যে কোনও ঘরে সহজেই লাগানো যায়। অন্যদিকে ঘরে উইন্ডো এসি বসাতে হলে জানালা থাকা দরকার। সিপ্লট এসি-তে, অনবোর্ড স্লিপিং, টার্বো কুলিং-সহ অনেক বৈশিষ্ট্য থাকে। এর কোনটি আপনার জন্য বেশি দরকার, সেটি প্রথমেই ভেবে নিন।
কোম্পানির রিভিউ : এসি কোম্পানির রিভিউ ও সুনামের দিকে অবশ্যই খেয়াল করবেন। মনে রাখবেন, যদি ভালো সার্ভিস দেওয়া কোম্পানি থেকে এসি না কিনে থাকেন তাহলে পরে প্রচুর বাড়তি খরচের আশঙ্কা থেকে যায়।
এয়ার ফিল্টারসহ এসি : এসি কেনার সময়ে দেখে নিন এতে এয়ার ফিল্টার আছে কি না। এই জাতীয় ফিল্টার থাকলে তা বেশি ভালো। অনেক এসি-তে গন্ধের ফিল্টার এবং অ্যান্টি ব্যাকটিরিয়াল ফিল্টারও থাকে। দাম বেশি হলেও এই সব ফিল্টারসহ এসি কিনলে বাড়তি সুবিধা পাবেন।
কোন কয়েল : তামার কয়েলসহ এসি কিনলে তা অনেক বেশি টেকসই হয়। অন্য ধাতুর কয়েলের এসি কিনলে তা ভবিষ্যতের জন্য ভালো।
কোন ব্র্যান্ডের এসি কিনবেন? কোন ব্র্যান্ডের এসি কিনবেন সেটা অবশ্য আপনাকেই বের করতে হবে। আপনার বাজেটের মধ্যে কোন ব্র্যান্ডের এসি ভালো হবে এর জন্য বাজার যাচাই করুন। তবে দেশি-বিদেশি যে এসিই কিনুন না কেন উপরের বিষয়গুলো খেয়াল রাখবেন।


     এই বিভাগের আরো খবর